September 28, 2024, 8:19 pm

সংবাদ শিরোনাম
মজলুম সাংবাদিক নেতা রুহুল আমিন গাজী’র রুহের মাগফিরাতে দোয়া অনুষ্ঠান বৈষম্যের পদভারে পিষ্ঠ নাটোরের প্রাণ এ্যাগ্রো এবং পাঁচ দিনের জন্য বন্ধ ঘোষনা সাবেক পৌর মেয়র মোঃ আলমগীর শেখ তিতু’কে গ্রেফতার করেছে র‌্যাব-১০ দিনাজপুরে দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষে যুবক নিহত, আহত ৪ সিএনজি সহ চার ছিনতাইকারী জনতার হাতে আটক, পালিয়ে যাওয়ার সময় গাইবান্ধার সাদুল্লাপুরে গলায় রশি পেচিয়ে বৃদ্ধ মহিলার আত্মহত্যা ময়মনসিংহে ১৬৬ বস্তা জিরা ও ৩০০ পিস ভারতীয় কম্বল জব্দ, আটক ৪ চিলমারীতে সেই শিক্ষক সাময়িক বরখাস্ত হবিগঞ্জের নবীগঞ্জে হত্যা মামলার পলাতক আসামীকে কুমিল্লার ময়নামতি থেকে গ্রেফতার করেছে র‌্যাব বাগআঁচড়া-নাভারণ সড়কের বেহাল দশা,দেখার কি কেউ নেই?

তিন দিনে ওমিক্রন সংক্রমণ দ্বিগুণ

আন্তর্জাতিক  ডেস্কঃঃ

দক্ষিণ আফ্রিকায় পাওয়া করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন খুব কম সময়ের মধ্যে বিশ্বের একাধিক দেশে হু হু করে ছড়িয়ে পড়েছে। এখন পর্যন্ত বিশ্বের ৮৯টি দেশে শনাক্ত হয়েছে করোনার নতুন ধরন ওমিক্রন। এই পরিস্থিতিতে শনিবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে এই ভ্যারিয়েন্ট নিয়ে বলা হয় যে, স্থানীয় পর্যায়ে মাত্র দেড় থেকে তিন দিনের মধ্যে দ্বিগুণ হচ্ছে ওমিক্রন আক্রান্তের সংখ্যা। এবং এর পাশাপাশি শুরু হয়েছে গোষ্ঠী সংক্রমণ।

করোনার অতিসংক্রামক ধরন ওমিক্রন নিয়ে ২৬ নভেম্বর সতর্কতা জারি করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এদিকে, একদিনে সাড়ে ৫ হাজার মৃত্যু নিয়ে প্রাণহানি ছাড়িয়েছে ৫৩ লাখ ৬৬ হাজার। নতুন ৫ লাখ ৬২ হাজার শনাক্ত নিয়ে আক্রান্ত ২৭ কোটি ৪৫ লাখের বেশি।

ইউরোপে বাড়ছে ওমিক্রনে শনাক্তের সংখ্যা। এমন পরিস্থিতিতে বিভিন্ন দেশে জারি করা হচ্ছে কড়াকড়ি ও বিভিন্ন দেশের সাথে ভ্রমণ নিষেধাজ্ঞা। এখন পর্যন্ত সবথেকে খারাপ পরিস্থিতি যুক্তরাজ্যে। দেশটিতে একদিনে ১০ হাজার ওমিক্রনে আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে।

বিশেষজ্ঞরা বলছেন এখনই পর্যাপ্ত ব্যবস্থা না নিলে, দিনে ৩ হাজারের বেশি রোগী হাসপাতালে ভর্তি হওয়ার আশঙ্কা রয়েছে। একইসাথে বিশ্বে করোনায় যুক্তরাজ্যে ২৪ ঘন্টায় সর্বোচ্চ ৯০ হাজার ৪১৮ জন শনাক্ত হয়েছে।

নেদারল্যান্ডসে বড়দিনের আগে ওমিক্রন সংক্রমণ বৃদ্ধি রোধে জারি করা হয়েছে লকডাউন। জানুয়ারির মাঝামাঝি পর্যন্ত বন্ধ থাকবে দেশটির দোকানপাট, রেস্তোরাঁ ও জিম। এছাড়া কারও বাড়িতে বেড়াতে গেলে ২ জন ও ছুটির দিনে ৪ জন অতিথির কথা বলা হয়েছে। নেদারল্যান্ডসের জন্য এই পদক্ষেপ অত্যন্ত জরুরী বলে জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী।

এছাড়া, যুক্তরাজ্যের ভ্রমণকারীদের জন্য করোনা পরীক্ষা বাধ্যতামূলক ঘোষণা করেছে জার্মান সরকার। এছাড়া টিকাপ্রাপ্তসহ সকল ভ্রমণকারীদের থাকতে হবে দুই সপ্তাহের কোয়ারেন্টিনে।

সংক্রমণ ঠেকাতে ফ্রান্সের প্যারিসে নতুন ইংরেজী বর্ষবরণ উপলক্ষে বাতিল ঘোষণা করা হয়েছে ঐতিহ্যবাহী আতশবাজি প্রদর্শনী।

এদিকে, করোনা ক্রমবর্ধমান সংক্রমণ ঠেকাতে যুক্তরাষ্ট্র পুরোপুরি প্রস্তুত বলে জানিয়েছে হোয়াইট হাউজ। এছাড়া মঙ্গলবার ওমিক্রন নিয়ে জাতির উদ্দেশ্যে বিশেষ ভাষণ দিবেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

//ইয়াসিন//

Share Button

     এ জাতীয় আরো খবর